1. bdwebexperts@gmail.com : admin :
  2. makadirchy@gmail.com : News Desk : BABUL AHMED
'অনশ্বর বঙ্গবন্ধু’ বইটি' 'প্রকাশ' - Daily Time Desk
August 3, 2021, 5:00 pm
শিরোনামঃ
১০ তারিখ পর্যন্ত ‘লকডাউন’ বৃদ্ধ প্রতিবন্ধীর কথা রাখলেন চুয়াডাঙ্গার-পুলিশ সুপার জাহিদুল ইসলাম বানিয়াচংয়ে জাতীয় দিবসসমূহ যথাযোগ্য মর্যাদায় পালন করতে প্রস্তুতি সভা সিলেটে লকডাউনে ১০ম দিনে ৩০টি যানবাহনে মামলা বানিয়াচংয়ে ইউনিয়ন পর্যায়ে কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ সফল করতে ভার্চুয়ালি সভা রাজশাহীতে করোনা রোগীদের পরীক্ষা করতে হাসপাতালের বাইরে যেতে হবে না:পরিচালক শামীম ইয়াজদানী শিল্পাঞ্চল এলাকায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে:ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অতি.আইজিপি সিলেটে লকডাউনে ৯ম দিনে ভ্রাম্যমান আদালতের ৭১,১০০ টাকা জরিমানা কিছু বিদেশি গণমাধ্যম দেশ ও সরকারের বিরুদ্ধে ভুল ও অসত্য সংবাদ দেয়-তথ্য ও সম্প্রচার মন্ত্রী’ আগামীকাল দুপুর পর্যন্ত চলবে লঞ্চ

‘অনশ্বর বঙ্গবন্ধু’ বইটি’ ‘প্রকাশ’

নিউজ ডেস্ক
  • আপডেট : Friday, July 9, 2021,
  • 16 ভিউ

জাতির পিতা বঙ্গবন্ধু’ শেখ মুজিবুর ‘রহমানের’ সংগ্রামী ও কর্মময় জীবনের ওপর দেশের বিশিষ্টজনের লেখা নিবন্ধের সংকলন ‘অনশ্বর বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে। ১৭ মার্চ ২০২০ হতে ২৬ মার্চ ২০২১ সময়কালে অর্থাৎ মুজিববর্ষে গুরুত্বপূর্ণ জাতীয় দিবসসমূহ যেমন জাতির পিতার জন্মবার্ষিকী, স্বাধীনতা দিবস, জাতীয় শোক দিবস, বিজয় দিবসে সারাদেশের দৈনিক পত্রিকাসমূহে প্রকাশিত সরকারি ক্রোড়পত্রে যেসব লেখা প্রকাশিত হয়েছিল সেগুলোর সংকলনই ‘অনশ্বর বঙ্গবন্ধু’।

মুজিববর্ষে তথ্য অধিদফতর (পিআইডি) হতে ছাড়করা কিছু আর্টিকেলও বইটিতে স্থান পেয়েছে । মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে এ রকম একটি বই প্রকাশ করার জন্য মন্ত্রণালয়ের তরফ থেকে তথ্য অধিদফতরকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন’, সাংবাদিক আবেদ খান, অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, রাজনীতিবিদ আমির হোসেন আমু, এমপি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. হারুন-অর-রশিদ, শিক্ষাবিদ অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও প্রাবন্ধিক লে. কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির, কবি ও সাংবাদিক জাফর ওয়াজেদ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, সাংবাদিক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, খুবি ভিসি মোহাম্মদ ফায়েক উজ্জামান, সাংবাদিক অজয় দাশগুপ্ত, রাজনীতির বিশ্লেষক সুভাস সিংহ রায়, কথাসাহিত্যিক নাসরিন জাহান লিপি, লেখক গৌরাঙ্গ নন্দী, ছড়াকার পাশা মোস্তফা কামাল, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার মুহ: সাইফুল্লাহ, প্রাবন্ধিক রিপন আহসান ঋতু, প্রাবন্ধিক ঝর্না রহমানের লেখা বইটিতে স্থান পেয়েছে।

বঙ্গবন্ধুকে নিবেদন করে লেখা পাঁচটি কবিতাও সংকলন করা হয়েছে। এগুলোও সরকারি ক্রোড়পত্রে প্রকাশিত হয়েছিল। লিখেছেন নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, মুহম্মদ নূরুল হুদা, কামাল চৌধুরী ও মিনার মনসুর। উপযুক্ত ক্যাপশন দিয়ে কিছু বিরল আলোকচিত্রও প্রকাশ করা হয়েছে বইটির শেষাংশে।

‘অনশ্বর’ কথাটি ড. অনুপম সেনের’ লেখা হতে চয়ন করা হয়েছে। অনশ্বর অর্থ অমর- যা নশ্বর নয়। স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন অনন্তকাল ধরে এ জাতিকে পথ দেখাবে। তিনি বাঙালির হৃদয়ে অমর হয়ে থাকবেন চিরদিন।

বইটির প্রচ্ছদ এঁকেছেন নন্দিত প্রচ্ছদ শিল্পী মোমিন উদ্দীন খালেদ, প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবি এঁকেছেন শিল্পী অধ্যাপক শাহজাহান আহমেদ বিকাশ। গবেষক, লেখক ও শিক্ষার্থীদের জন্য বইটি সহায়ক হবে। এছাড়া সরকারি-বেসরকারি অফিসসমূহে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারকে সমৃদ্ধ করার ক্ষেত্রেও বইটি মাত্রা যোগ করবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

হার্ডবাইন্ডিংয়ে আর্ট পেপারে মুদ্রিত ২৩২ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ৪০০ টাকা। ২০% কমিশনে ৩২০ টাকায় কেনা যাবে তথ্য ভবনের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের বি্ক্রয়কেন্দ্র হতে।

সরকারের প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার বইটি প্রকাশের জন্য আমাকে দায়িত্ব প্রদান করেন। এটি মে মাসের শেষদিকের কথা। তিনি সার্বক্ষণিক আমাকে দিকনির্দেশনা দিয়েছেন। আমার ওপর আস্থা রাখার জন্য স্যারের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। অতিরিক্ত প্রধান তথ্য অফিসার শাহেনুর মিয়া স্যারও অনুপ্রেরণা যুগিয়েছেন। সহকর্মীদের মধ্যে পরীক্ষিৎ চৌধুরী, অনুসূয়া, মাহমুদ ও আসাদ সহায়তা দিয়েছেন। বইটি প্রকাশের ক্ষেত্রে তথ্য অধিদফতরের ফিচার শাখার সেলিনা আকতার ও লাভলী বিশ্বাস সহায়তা করেছেন। শাহীন শিকদার প্রুফ দেখেছেন চমৎকারভাবে। প্রকাশনার সঙ্গে সম্পৃক্ত সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি তাঁর বাসভবনে বুধবার (৭জুলাই) দুপুর ১২ টায় আনুষ্ঠানিকভাবে ‘অনশ্বর বঙ্গবন্ধু’ বইটির মোড়ক উন্মোচন করেন। এসময় অনলাইনে যুক্ত যুক্ত ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান, এমপি ও মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব মো. মকবুল হোসেন।’

পিআইডি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
©All rights রেসেরভেদ ©2021 DailyTimeDesk
Theme Customized BY WEB DESIGN BD