আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলো বাংলাদেশের কিশোর সাদাত

44

‘সাইবার বুলিং’ থেকে শিশুদের রক্ষার জন্য কাজ করে এ বছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কিশোর সাদাত রহমান।

শুক্রবার (১৩ নভেম্বর) নেদারল্যান্ডসের হেগে এক অনুষ্ঠানে নড়াইল জেলার ১৭ বছর বয়সী সাদাতের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হয়ে সাদাতকে এ পুরস্কার দেন।

শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং নাজুক অবস্থায় থাকা শিশুদের সুরক্ষায় কাজের জন্য প্রতি বছর এ পুরস্কার দেয় ‘কিডস রাইটস’ নামে একটি সংগঠন।

১২ থেকে ১৮ বছর বয়সীরা এ পুরস্কারের জন্য আবেদন করতে পারেন।

কিডস রাইটসের বিশেষজ্ঞ কমিটি ৪২টি দেশের ১৪২ জন প্রতিযোগীর মধ্যে সাদাতকে এ বছরের পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করেছেন বলে সংগঠনটির ওয়েবসাইটে বলা হয়েছে।

সাইবার বুলিং বন্ধে সামাজিক সংগঠন গড়ে তোলার পাশাপাশি সাদাত ‘সাইবার টিনস’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছেন, যার মাধ্যমে শিশু ও কিশোর-কিশোরীরা উপকৃত হচ্ছে।

কিডস রাইটস জানায়, এ পুরস্কার অর্জনের মধ্য দিয়ে তিনি একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম পেলেন, যা তাকে বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তার বার্তা পৌঁছে দেওয়ার সুযোগ করে দেবে।

পুরস্কারের সঙ্গে এক লাখ ইউরো পাচ্ছেন সাদাত, যে অর্থ তিনি তার এ কাজে ব্যয় করতে পারবেন।

সাদাত দেশে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘জয় বাংলা ইউথ অ্যাওয়ার্ড’ বিজয়ী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা ফেসবুকে স্ট্যাটাসে তাকে অভিনন্দন জানিয়েছেন।