এইচএসসি পরীক্ষা দ্রুত নেয়ার দাবি শিক্ষাবিদদের

67
করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশে সব ধরণের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার কারণে নির্ধারিত সময়ে চলতি বছরের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় এবং কর্তৃপক্ষ এখনও পরীক্ষার সময়সূচী ঘোষণা না করায় উদ্বেগের মধ্যে রয়েছেন প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ও তাদের পরিবার। এমন অবস্থায় দ্রুততম সময়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদেরা।
গতকাল শুক্রবার রাত ৯টায় দ্যা ডেইলি ক্যাম্পাস ও হাবিপ্রবি সাংবাদিক সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ ও উচ্চশিক্ষা’ শীর্ষক এক অনলাইন আলোচনায় এ দাবি জানান তারা।
ওয়েবিনারে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, হাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড.মুহাম্মদ আবুল কাসেম, জার্মান দূতাবাসের অনারারি কনস্যুলেট ইঞ্জিনিয়ার হাসনাত মিয়াঁ এবং আলোর ভূবন ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড.গোলাম আবু জাকারিয়া।
আলোচনায় অধ্যাপক আব্দুল মান্নান বলেন, দীর্ঘদিন ধরে পরীক্ষা না হওয়ায় অনেক এইচএসসি পরীক্ষার্থীর বিয়ে হয়ে যাচ্ছে। আবার অনেক ছেলে মাদকে আসক্ত হয়ে পড়ছেন। এই অবস্থা চলতে থাকলে আমাদের অনেক শিক্ষার্থী ঝড়ে পড়বে। তাই দেরি না করে দ্রুততম সময়ের মধ্যে এইচএসসি পরীক্ষা নেয়া উচিৎ।
সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, অনেক দেশে করোনার দ্বিতীয় ওয়েভ শুরু হয়েছ। এর মাঝেও তারা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছে। আমাদের আরও আগে এইচএসসি পরীক্ষা নিয়ে নেয়া উচিৎ ছিল। অনেক দেরি হয়ে গেছে, আর কালক্ষেপন না করে দ্রুত সময়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা নেয়া দরকার।
প্রসঙ্গত, গত এপ্রিলে চলতি বছরের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত করা হয়।