ডিএমপি হেডকোয়ার্টার্সে অগ্নিনির্বাপণ ও জরুরী বহির্গমন মহড়া অনুষ্ঠিত

66

ডিএমপি নিউজ: ঢাকা মেট্রোপলিটন পুলিশের হেডকোয়ার্টার্সে অগ্নিনির্বাপণ, উদ্ধার ও জরুরী বহির্গমন মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৯সেপ্টেম্বর)সকাল ১১.৩০ টায় বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় এই মহড়া অনুষ্ঠিত হয়।

এ মহড়ায় কৃত্রিম অগ্নিকান্ড পরিস্থিতি সৃষ্টি করে ডিএমপি হেডকোয়ার্টার্সে ফায়ার সার্ভিসের একদল চৌকষ কর্মী অগ্নি নির্বাপণ সরঞ্জাম এর সাহায্যে বাস্তব মহড়া সম্পন্ন করে। মহড়ায় অগ্নিকান্ডের ঘটনা ঘটলে অগ্নিনির্বাপণ যন্ত্র ও পানিবাহি গাড়ির সাহায্যে কিভাবে আগুন নিভাতে হয়, বহুতল ভবনে আটকে পরা লোকজনদের MAGIRUS MULTISTAR-2 গাড়ি, স্ট্রেচার ও রশির সাহায্যে লোক উদ্ধারসহ এয়ার প্যাকে লাফ দিয়ে কিভাবে জীবন বাঁচানো যায় তা মহড়ায় প্রদর্শিত হয়।

উক্ত মহড়ায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার)।

প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ফায়ার সার্ভিস এমন একটি প্রতিষ্ঠান যাঁরা ২৪ ঘন্টাই মানুষের সেবায় প্রস্তুত থাকেন। অত্যন্ত গর্বের সাথে বলতে হয় তাঁরা নিঃস্বার্থভাবে এবং নিরলসভাবে সর্বদা মানুষের সেবা করেন। তাদের এই প্রচেষ্টাকে শ্রদ্ধার সাথে স্বরণ করছি।

তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের সদস্যগণ অগ্নিকান্ডের সময় নিজ জীবন ও সন্তানের ভবিষ্যত চিন্তা না করে অপরের জীবন ও তাদের সন্তানদের ভবিষ্যত নিশ্চিত করতে জীবন বাজি রেখে কাজ করে থাকেন। শুধু অগ্নিকান্ডেই নয়, যে কোন প্রাকৃতিক বিপর্যয় ও দূঘর্টনায় মানুষের পাশে থাকেন।

একইভাবে আমরা পুলিশ সদস্যরাও কোথাও অগ্নিকান্ডের ঘটনা ঘটলে আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি ফায়ার সার্ভিসকে সহযোগিতা করি। মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে পুলিশ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনীর সদস্যগণ দেশের মানুষের ভালবাসা ও আস্থা অর্জন করেছে। এটা অব্যহত রাখতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার), ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মীর রেজাউল আলম বিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণ পদ রায় বিপিএম (বার), পিপিএম (বার) সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনসহ ফায়ার সার্ভিস ও ডিএমপির সদস্যবৃন্দ।