সি আর দত্তকে বিএনপির শেষ শ্রদ্ধা জানালেন বিএনপি

52

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৪ নম্বর সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্তের প্রতি মঙ্গলবার শেষ শ্রদ্ধা জানিয়েছে বিএনপি।

দলের ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদের নেতৃত্বে বিএনপির চার সদস্যের একটি প্রতিনিধি দল সকাল ৭টার দিকে সি আর দত্তের বনানী ডিওএইচএসের বাসায় যান এবং জাতীয় পতাকা দিয়ে মোড়ানো তার কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন-জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাৎ, বিএনপি নেতা অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী এবং সুশীল বড়ুয়া।

পরে সাংবাদিকদের সাথে আলাপকালে হাফিজ বলেন, মুক্তিযুদ্ধে সি আর দত্তের অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় সি আর দত্তের নেতৃত্বে ক্যাপ্টেন আব্দুর রউফ পাকিস্তানি দখলদার বাহিনীর হাত থেকে সিলেটের কানাইঘাট দখল করেন।

হাফিজ বলেন, সি আর দত্ত লজিস্টিক বিভাগের প্রধান থাকায় একটি স্বাধীন দেশের সেনাবাহিনী গড়ে তোলার ক্ষেত্রে অসামান্য ভূমিকা পালন করেছেন।

‘আমরা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে বীর মুক্তিযোদ্ধাকে শ্রদ্ধা জানাতে এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাতে এখানে এসেছি,’ বলেন বিএনপি নেতা।

তিনি সি আর দত্তের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

পরে, হাফিজ প্রয়াত সি আর দত্তের ছেলের হাতে দলের এক শোক বার্তা হস্তান্তর করেন।

এর আগে সোমবার সেক্টর কমান্ডার চিত্তরঞ্জন দত্ত যিনি সি আর দত্ত নামে পরিচিত তার মরদেহ যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পৌঁছে।

২৫ আগস্ট সি আর দত্ত ৯৩ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে মারা যান। মুক্তিযুদ্ধের সময় বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত করা হয়।

ইউএনবি